মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

এক নজরে কয়রা

 

১।   ভৌগলিক পরিচিতিঃ উত্তরে-পাইকগাছা, দক্ষিণ ও পূর্বে সুন্দরবন ও দাকোপ উপজেলা, পশ্চিমে-সাতক্ষীরা জেলার শ্যামনগর ও আশাশুনি উপজেলা।

২।   কয়রা উপজেলার পটভূমিঃ ১৯-১১-১৯৭৯ খ্রিঃ তারিখে প্রথমে এ উপজেলাটি থানা হিসাবে প্রতিষ্ঠিত হয় অতঃপর ০৭-১১-১৯৮৩ খ্রি: তারিখে থানা থেকে উপজেলায় উন্নীতকরণ করা হয়।

৩।   মানচিত্রে কয়রাঃ বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে খুলনা বিভাগের অমত্মর্গত খুলনা জেলার সর্বদক্ষিণে সুন্দরবন ঘেষিত ২৬৩.১২ বর্গ কি:মি: এলাকা জুড়ে ৭টি ইউনিয়ন নিয়ে কয়রা উপজেলা অবস্থিত।

৪।   ইউনিয়নসমূহঃ কয়রা উপজেলার মোট ৭টি ইউনিয়ন। ইউনিয়নের নামঃ ১) আমাদী ২) বাগালী ৩) মহেশ্বরীপুর ৪) মহারাজপুর ৫) কয়রা ৬) উত্তর বেদকাশি ৭) দক্ষিণে বেদকাশি।

৫।   ভাষা, সংস্কৃতি ও সম্প্রদায়ঃ মুসলিম-(বাংলা, ইংরেজী, আরবী), হিন্দু- (বাংলা, ইংরেজী), খ্রিষ্টানঃ- বাংলা, ইংরেজী,) আদিবাসী--মুন্ডা ও মাহাতো (অত্র উপজেলায় কয়রা, উঃ বেদকাশী ও দঃ বেদকাশী ইউনিয়নে আদিবাসি সম্প্রদায়ের (মুন্ডা ও মাহাতো) মোট ৩২২ টি পরিবার বসবাস করে।

৬।   ঐতিহাসিক/দর্শনীয় স্থানঃ  ক) উত্তর বেদকাশী বড়বাড়ী রাজা প্রতাপাদিত্য এর বাড়ী, খ) মসজিদকুড়ের মসজিদ, গ) উত্তর বেদকাশীর খালে খাঁর ৩৮ বিঘা দিঘী, ঘ) আমাদী বুড়ো খাঁ-ফতে খাঁর দিঘী।

৭।   খেলাধুলা ও বিনোদনঃ  জাতীয় ও আমত্মর্জাতিক পর্যায়ের খেলাধুলার পাশাপাশি গ্রামীন খেলাধুলা অনুষ্ঠিত এবং বিনোদন হিসাবে বিভিন্ন ধরণের নাটক, নৃত্যানুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান এ উপজেলায় অনুষ্ঠিত হয়ে থাকে।

৮।   মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের তালিকাঃ সংরক্ষিত আছে।

৯।  প্রাকৃতিক সম্পদঃ উলেস্নখযোগ্য কিছু নাই।

১০।  নদ-নদীঃ  কপোতাক্ষ, শাকবাড়িয়া, কয়রা নদী দ্বারা এ উপজেলা বেষ্টিত।

১১।  ব্যবসা-বাণিজ্যঃ বিভিন্ন পেশাজীবীর ব্যক্তিবর্গ চিংড়ী উৎপাদন ও রপ্তানীর কাজে নিয়োজিত রয়েছে।

১২।  হাট-বাজারঃ  ২১ টি।

১৩।  হোটেল ও আবাসনঃ ০৩ (তিন)টি।

১৪।  জন প্রতিনিধিঃ এম.পি মহোদয়, উপজেলা চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য/সদস্যাবৃন্দ, সংরক্ষিত মহিলা সদস্যবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকবৃন্দ।

১৫।  পত্র-পত্রিকাঃ  নাই।

১৬।  প্রখ্যাত ব্যক্তিত্বঃ  ক) মরহুম খান সাহেব কোমর উদ্দিন ঢালী (বৃটিশ সরকার কর্তৃক খানসাহেব উপাধিপ্রাপ্ত ও পাকিসত্মান সরকার কর্তৃক সমাজসেবক তমগাহে খেদমত উপাধিপ্রাপ্ত, গ্রাম-জায়গীরমহল, ইউনিয়ন আমাদি) খ) মরহুম-কবি এবাদুল্যাহ শেখ (তার রচিত কাব্যগ্রন্থঃ মালঞ্চ, ঝরাফুল ইত্যাদি)

১৭।  প্রবাসীদের তালিকাঃ নাই।